দ্বারকা এক্সপ্রেসওয়ের খরচে বিতর্ক: নীতিন গড়করীর উপর নতুন প্রশ্ন
নতুন দিল্লি, ৪ জুলাই ২০২৫ — ভারতের সড়ক পরিবহন ও হাইওয়ে মন্ত্রী নীতিন গড়করীর নেতৃত্বে বাস্তবায়িত দ্বারকা এক্সপ্রেসওয়ে প্রকল্প নিয়ে নতুন করে বিতর্কের মুখে পড়েছে সরকার। অভূতপূর্ব খরচ বৃদ্ধি নিয়ে ওঠা অভিযোগ এই মেগা প্রজেক্টের স্বচ্ছতা ও কার্যকারিতা নিয়ে গুরুতর প্রশ্ন তুলেছে।
দিল্লি ও গুড়গাঁওয়ের মধ্যে যানজট নিরসনে ২৭.৬ কিলোমিটার দীর্ঘ এই এক্সপ্রেসওয়ের প্রাথমিক খরচ ধরা হয়েছিল প্রতি কিলোমিটার ১৮ কোটি টাকা, যা পরবর্তীতে বেড়ে দাঁড়ায় প্রতি কিলোমিটার ২৫০ কোটি টাকা। সাম্প্রতিক রিপোর্টে প্রকাশ, পুরো প্রকল্পের মোট খরচ এরই মধ্যে ৭,২৮৭ কোটি টাকা ছাড়িয়ে গেছে।
বিশেষজ্ঞদের মতে, এমন অস্বাভাবিক ব্যয়বৃদ্ধি প্রকল্পের পরিকল্পনা ও বাস্তবায়নে স্বচ্ছতার অভাব এবং অর্থনৈতিক অপচয়ের ইঙ্গিত দিচ্ছে। অনেকেই আশঙ্কা করছেন, এ ধরনের অভিজ্ঞতা ভবিষ্যতের অন্যান্য অবকাঠামো প্রকল্পেও প্রভাব ফেলতে পারে।
মন্ত্রীর সাফল্য বনাম সমালোচনা
গত এক দশকে সড়ক পরিবহন মন্ত্রণালয় দেশের প্রায় ৫০,০০০ কিমি নতুন হাইওয়ে নির্মাণ করেছে, যা নীতিন গড়করীর বড় সাফল্য হিসেবে প্রশংসিত। কিন্তু দ্বারকা এক্সপ্রেসওয়ের মতো প্রকল্পগুলোর খরচ বৃদ্ধি এবং গুণমান নিয়ে প্রশ্ন তাঁর নেতৃত্বে স্বচ্ছতা ও কার্যকারিতা নিয়েই বিতর্ক উসকে দিয়েছে।
জনগণের মধ্যে এই নিয়ে মতবিরোধ স্পষ্ট। একদল মানুষ এই প্রকল্পকে উন্নয়নের প্রতীক হিসেবে দেখছেন, অন্যদিকে অনেকে একে অপরিপক্ক পরিকল্পনা ও বাজেটary ব্যর্থতার উদাহরণ বলে মনে করছেন।
সরকারি অবস্থান
এখনো পর্যন্ত সরকারের পক্ষ থেকে এই অভিযোগ নিয়ে আনুষ্ঠানিক কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি। তবে রাজনৈতিক ও সামাজিক মহলে দাবি উঠেছে, প্রকল্পের আর্থিক হিসাব ও কার্যপ্রণালী খতিয়ে দেখতে একটি স্বাধীন তদন্ত কমিটি গঠন করা হোক।
বিশেষজ্ঞরা বলছেন, অবকাঠামো খাতে টেকসই উন্নয়নের জন্য স্বচ্ছতা ও জবাবদিহিতা অপরিহার্য। দ্বারকা এক্সপ্রেসওয়ে বিতর্ক এই বাস্তবতাকে নতুন করে সামনে এনেছে।