" " //psuftoum.com/4/5191039 Live Web Directory সুইডেনের শিক্ষাব্যবস্থায় বড় সংস্কার: দশ বছরের বাধ্যতামূলক স্কুলিং, গ্রেডিং পরিবর্তন এবং মোবাইল ফোন নিষিদ্ধের প্রস্তাব //whairtoa.com/4/5181814
Type Here to Get Search Results !

সুইডেনের শিক্ষাব্যবস্থায় বড় সংস্কার: দশ বছরের বাধ্যতামূলক স্কুলিং, গ্রেডিং পরিবর্তন এবং মোবাইল ফোন নিষিদ্ধের প্রস্তাব

 




স্টকহোম, ১৭ অক্টোবর: ২০২৫ সালের জন্য সুইডেনের শিক্ষানীতিতে বেশ কিছু যুগান্তকারী সংস্কারের ঘোষণা দেওয়া হয়েছে, যা দেশটির শিক্ষাব্যবস্থার ভবিষ্যৎকে নতুন রূপ দেবে। শিক্ষানীতির প্রধান লক্ষ্য হলো বাধ্যতামূলক স্কুলিংয়ের সময়কাল ৯ বছর থেকে বাড়িয়ে ১০ বছর করা, গ্রেডিং পদ্ধতিতে মৌলিক পরিবর্তন আনা এবং স্কুলে শিক্ষার্থীদের জন্য মনোযোগ নিশ্চিত করতে মোবাইল ফোন ব্যবহারের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপের বিষয়টি বিবেচনা করা। এই সমস্ত পরিবর্তনের মধ্যেও, সুইডেন তার শিক্ষাব্যবস্থার মূল ভিত্তি – বিকেন্দ্রীভূত প্রশাসন, সম্পূর্ণ সরকারি অর্থায়ন, এবং সবার জন্য সমান ও বিনামূল্যে শিক্ষার নিশ্চয়তা – বজায় রাখবে। বিশেষত, বিজ্ঞান ও প্রযুক্তির শিক্ষায় সাম্প্রতিক বছরগুলিতে সরকার বড় আকারের বিনিয়োগ করেছে।

বাধ্যতামূলক শিক্ষা সংস্কার: এক দশকে পৌঁছানোর যাত্রা

একটি গুরুত্বপূর্ণ নীতিগত সিদ্ধান্তের মাধ্যমে, সুইডেনে বাধ্যতামূলক স্কুলিংয়ের মেয়াদ ৯ বছর থেকে বাড়িয়ে ১০ বছর করার পরিকল্পনা নেওয়া হয়েছে। এই সংস্কারটি ২০২৮ সালের শরৎকাল থেকে কার্যকর হবে। এই পরিবর্তনের মূল ভিত্তি হলো বর্তমানের প্রিস্কুল ক্লাসটিকে আনুষ্ঠানিকভাবে প্রাথমিক শিক্ষার 'গ্রেড ১' হিসাবে একীভূত করা, যার ফলে প্রাথমিক শিক্ষা স্তরই দশ বছরের হবে।

এই সুদূরপ্রসারী সংস্কার বিশেষ ধরনের স্কুলগুলির জন্যও প্রযোজ্য হবে, যেমন শারীরিক ও মানসিক প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য স্কুল (Specialized School Types) এবং সামি স্কুল (Sami Schools)। এর লক্ষ্য হলো শিক্ষার সময় বৃদ্ধি করে এবং একটি সুসংহত শিক্ষাপথ তৈরি করে সকল শিক্ষার্থীর জন্য আরও কার্যকর শিক্ষাদান নিশ্চিত করা। এর মানে দাঁড়ায়, সুইডেনে শিশুরা যে বছর ছয় বছরে পদার্পণ করবে, সেই বছর থেকেই তাদের জন্য বাধ্যতামূলক শিক্ষাজীবন শুরু হবে।

গ্রেডিং ও পাঠ্যক্রম: গভীর শিক্ষার দিকে মনোযোগ

২০২৫ সালের জুলাই মাস থেকে, সুইডেনের উচ্চ মাধ্যমিক (Upper Secondary) এবং প্রাপ্তবয়স্ক শিক্ষা (Adult Education) স্তরে একটি বড় গ্রেডিং সংস্কার শুরু হবে। বর্তমানের কোর্স-ভিত্তিক গ্রেডিং পদ্ধতির পরিবর্তে বিষয়-ভিত্তিক গ্রেড (Subject-Based Grades) প্রবর্তন করা হবে।

শিক্ষাবিদরা মনে করছেন, এই পরিবর্তন শিক্ষার্থীদের মধ্যে গভীর জ্ঞান অর্জনকে উৎসাহিত করবে এবং তাদের অধ্যয়নের শেষে কোনো নির্দিষ্ট বিষয়ে তাদের প্রকৃত দক্ষতা আরও নিখুঁতভাবে তুলে ধরবে। এই সংস্কারের পাশাপাশি, সাম্প্রতিক বছরগুলিতে প্রবর্তিত নতুন পাঠ্যক্রমগুলো "জ্ঞানের উপর ভিত্তি করে" শিক্ষাদানের ওপর জোর দিয়ে শিক্ষাব্যবস্থাকে "মূল বিষয়ে ফিরে যাওয়া" (back to basics) নীতিতে ফিরিয়ে আনছে। এই পাঠ্যক্রমগুলিতে প্রাথমিক গ্রেড থেকেই গণতান্ত্রিক ও সামাজিক মূল্যবোধের ওপর বিশেষ গুরুত্ব দেওয়া হয়।

মোবাইল ফোন ও প্রযুক্তির চ্যালেঞ্জ মোকাবিলা

শিক্ষার্থীদের মনোযোগের বিচ্যুতি, শ্রেণিকক্ষে বিশৃঙ্খলা এবং সামগ্রিক মানসিক সুস্থতার ওপর মোবাইল ফোনের নেতিবাচক প্রভাব নিয়ে ক্রমবর্ধমান উদ্বেগের প্রতিক্রিয়ায়, সুইডিশ সরকার এখন স্কুলে মোবাইল ফোন ব্যবহারের ওপর একটি কঠোর জাতীয় নিষেধাজ্ঞা আরোপের বিষয়টি সক্রিয়ভাবে বিবেচনা করছে।

প্রস্তাবিত নীতিমালায় বলা হয়েছে, ২০২৬ সালের জুলাই মাস থেকে পুরো স্কুল চলাকালীন সময়ে শিক্ষার্থীদের কাছ থেকে বাধ্যতামূলকভাবে ডিভাইসগুলি সংগ্রহ করা হবে। এই পদক্ষেপের মাধ্যমে প্রযুক্তির সুবিধা গ্রহণ ও এর দ্বারা সৃষ্ট বিঘ্ন বা মনোযোগের অভাবের মধ্যে একটি ভারসাম্য বজায় রাখার চেষ্টা চলছে।

বিকেন্দ্রীভূত ব্যবস্থা ও অর্থায়ন মডেল

সুইডেনের শিক্ষাব্যবস্থা বিশ্বের অন্যতম বিকেন্দ্রীভূত ব্যবস্থাগুলোর মধ্যে একটি। প্রতিটি পৌরসভা (Municipality) তাদের আওতাধীন স্কুলগুলির সংগঠন এবং অর্থায়নের জন্য দায়ী। তবে, এর পরেও সকল স্কুল কেন্দ্রীয়ভাবে নির্ধারিত জাতীয় লক্ষ্য ও ফলাফলের নির্দেশিকা অনুসরণ করতে বাধ্য থাকে।

সুইডেনে বসবাসের অধিকার থাকা নাগরিক এবং ইউরোপীয় ইউনিয়ন/ইউরোপীয় অর্থনৈতিক অঞ্চল (EU/EEA) ভুক্ত শিক্ষার্থীদের জন্য প্রিস্কুল থেকে শুরু করে উচ্চশিক্ষা পর্যন্ত সমস্ত স্তরে শিক্ষা সম্পূর্ণ বিনামূল্যে প্রদান করা হয়।

এই ব্যবস্থার একটি বিশেষ দিক হলো ভাউচার সিস্টেম (Voucher System), যা শিক্ষার্থীদের সরকারি তহবিল ব্যবহার করে স্বাধীন (Independent/Private) স্কুলগুলিতে (Friskolor) পড়ার সুযোগ দেয়, তবে শর্ত থাকে যে এই স্কুলগুলিকেও জাতীয় পাঠ্যক্রম অনুসরণ করতে হবে। এই কাঠামোটিই শিক্ষাক্ষেত্রে প্রতিযোগিতা এবং বৈচিত্র্য নিশ্চিত করে।

উচ্চশিক্ষা ও গবেষণার নতুন দিকনির্দেশনা

সাম্প্রতিক নীতিগত পরিবর্তনগুলি সুইডেনের উচ্চশিক্ষা ক্ষেত্রে কয়েক দশকের ধরে চলতে থাকা সম্প্রসারণের সমাপ্তির ইঙ্গিত দিচ্ছে। সরকারের এখন প্রধান মনোযোগ হল মানববিদ্যা (Humanities) থেকে তহবিল সরিয়ে নিয়ে বিজ্ঞান ও প্রযুক্তি (Science and Technology) খাতে আরও বেশি বিনিয়োগ করা। বৈদ্যুতিকীকরণ, ব্যাটারি প্রযুক্তি এবং অন্যান্য গুরুত্বপূর্ণ গবেষণা ক্ষেত্রগুলিতে লক্ষ্যযুক্ত বিনিয়োগ করা হচ্ছে।

সরকার উচ্চশিক্ষাকে আরও নমনীয় করার, ক্রেডিট স্থানান্তরের (Credit Transfers) প্রক্রিয়া উন্নত করার এবং বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ একাডেমিক স্বাধীনতা সুরক্ষিত রাখার লক্ষ্য নিয়ে কাজ করছে।

সামগ্রিকভাবে, সুইডেনের শিক্ষানীতি একদিকে যেমন প্রযুক্তিগত ও অর্থনৈতিক প্রবণতার সাথে নিজেকে খাপ খাইয়ে নিচ্ছে, তেমনি অন্যদিকে সমতা, বিনামূল্যে প্রবেশাধিকার এবং বিকেন্দ্রীকরণের মতো মৌলিক নীতিগুলি দৃঢ়ভাবে বজায় রেখে চলেছে।

Top Post Ad

Below Post Ad

Hollywood Movies