নয়াদিল্লি, ১৬ অক্টোবর, ২০২৫
নয়াদিল্লিতে অনুষ্ঠিত ১৬তম আন্তর্জাতিক রেল সরঞ্জাম প্রদর্শনীতে (IREE) দেশের রেল পরিকাঠামো নিয়ে এক গুরুত্বপূর্ণ ঘোষণা করলেন কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। তিনি জানান, 'বিকশিত ভারত' (Viksit Bharat) ভিশনের অধীনে ২০৪৭ সালের মধ্যে দেশে ৭,০০০ কিলোমিটার দীর্ঘ হাই-স্পিড ডেডিকেটেড প্যাসেঞ্জার করিডর তৈরি করার পরিকল্পনা নিয়েছে সরকার।
মন্ত্রী তাঁর বক্তব্যে দেশের বিশাল জনসংখ্যা (১.৪ বিলিয়ন) এবং তার ফলস্বরূপ পরিবহণের বিপুল চাহিদার কথা উল্লেখ করে বলেন, "আমাদের ডেডিকেটেড প্যাসেঞ্জার করিডর নির্মাণ শুরু করতে হবে। এই বিপুল চাহিদা পূরণের জন্য আমাদের অবশ্যই ডেডিকেটেড প্যাসেঞ্জার করিডর তৈরি করতে হবে।" তিনি আরও জানান যে, এই নতুন হাই-স্পিড রুটগুলি সর্বোচ্চ ঘণ্টায় ৩৫০ কিমি গতি এবং অপারেশনাল গতি ৩২০ কিমি/ঘণ্টার জন্য নকশা করা হবে, যা ভবিষ্যতে ভারতীয় রেলের গতি ও ক্ষমতাকে এক নতুন মাত্রা দেবে।
সিপিআইএম -এর কড়া সমালোচনা: নিরাপত্তা ও বেসরকারিকরণ
এদিকে, সরকারের এই উচ্চাভিলাষী পরিকল্পনার সমালোচনা করেছে প্রধান বিরোধী দলগুলি। বিশেষত সিপিআইএম (CPIM) রেলের নিরাপত্তা এবং বেসরকারিকরণের বিরুদ্ধে নিজেদের অবস্থান আরও একবার স্পষ্ট করেছে।
সিপিএম-এর পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে যে, সরকার নতুন এবং বিলাসবহুল প্রকল্পের দিকে নজর দিলেও বর্তমান রেল নেটওয়ার্কের নিরাপত্তা ব্যবস্থার দুর্বলতাগুলি উপেক্ষা করছে। সম্প্রতি একাধিক বড় রেল দুর্ঘটনার কথা উল্লেখ করে তারা প্রশ্ন তোলে, ৭০০০ কিলোমিটার নতুন করিডর তৈরির আগে কেন বিদ্যমান লাইনে যাত্রী সুরক্ষার মানোন্নয়নকে অগ্রাধিকার দেওয়া হচ্ছে না?
এছাড়াও, সিপিআইএম পুনরায় রেল বেসরকারিকরণের নীতির বিরোধিতা করে জানিয়েছে যে এই ধরনের বড় প্রকল্পগুলি ধীরে ধীরে বেসরকারি উদ্যোগের হাতে তুলে দেওয়ার রাস্তা তৈরি করবে, যা সাধারণ মানুষের স্বার্থের পরিপন্থী। রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের ঘোষণার বিপরীতে সিপিএম দেশের রেল যোগাযোগ ব্যবস্থার সার্বিক নিরাপত্তা এবং সরকারের বেসরকারিকরণ বিরোধী নীতি গ্রহণের দাবি তুলেছে।